ডাবা স্টাইল ডিম কষা রেসিপি | Dhaba Style Egg Curry Recipe in Bengali

Dhaba Style Egg Curry Recipe :নমস্কার বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন|আপনাদের সবাইকে আমার patukrecipe.com  এ স্বাগত জানাই | আজ আমি নতুন একটা  Recipe নিয়ে এলাম। কিভাবে খুব সহজ পদ্ধতিতে খুব কম সময়ে ঘরে Dhaba style Egg Curry Recipe বানানো যায়  সেটা আমি আপনাদের কে বলবো।এটা সম্পূর্ণ একটা আমিষ recipe | বাচ্চা থেকে বড় সবাই কিন্তু ডিম খেতে খুব পছন্দ করে । খেতে ভালো বানানো  ও সোজা! দেখে নিন Dhaba style ডিম কষার চেনা রেসিপি। 

Dhaba Style Egg Curry Recipe

 

Dhaba style Egg Curry Recipe বানাতে কি কি লাগে?

উপকরণ :

১) ডিম – ৬ টা

২) পিয়াজ – ২ টো

৩) টমেটো – ৩ টে

৪) আদা – ১ ইঞ্চি

৫)  রসুন – ১৫ কোয়া

৬) কসুরি মেথি – ১ টেবিল চামচ

৭) জীরা পাউডার – ১ টেবিল চামচ

৮) ধনিয়া পাউডার – ২ টেবিল চামচ

৯) হলুদ পাউডার – ১/২ টেবিল চামচ

১০) লঙ্কার গুড়ো – ১ টেবিল চামচ

১১) কাশ্মীরি লঙ্কার গুড়ো – ২ টেবিল চামচ

১২) গরম মশলা – ১/২ টেবিল চামচ

১৩) বাটার – ২ cubes

১৪) পনীর মশলা – ২ টেবিল চামচ

১৫) তেল – ৫,৬ টেবিল চামচ

১৬) লবণ আন্দাজ মতো

১৭) জল পরিমাণ মতো।

এখানে আমি ৬ টা ডিম নিয়েছি সেই আন্দাজ মতো উপকরণ দিয়েছি। আপনি যদি ডিম কম নেন বা বেশি নেন তাহলে উপকরণের পরিমাণ টা ও সেই আন্দাজ মতো নেবেন।

Dhaba style Egg Curry বানানোর বিধি কি?

Step : 1 

আমি ডিম গুলো সেদ্ধ করে ঠান্ডা হওয়ার পর ডিমের কুষাগুলো উপর থেকে  ছাড়িয়ে নিয়েছি এবারে ডিমের গায়ে  ছুরি দিয়ে হাল্কা হাল্কা চিরে দিয়েছি। কারণ ডিমের ভিতরে খুব ভালো ভাবে মশলা ডুকবে ।

Step : 2

এবারে আমি সিদ্ধ ডিমের গায়ে কাশ্মীরি লঙ্কার গুড়ো, হলুদ পাউডার, অল্প লবণ দিয়ে ভালো করে হাত দিয়ে মাখিয়ে রেখেছি।তারপর গ্যাস অন করে কড়াই বসিয়ে দিয়ে তাতে ২ টেবিল চামচ সাদা তেল দিয়ে ২,৩ মিনিট সময় পর্যন্ত ডিম গুলো কে হাল্কা ভেজে নিয়েছি।

Step : 3

এবারে আমি ডিম ভাজা তেলের মধ্যে আরও ২ টেবিল চামচ সাদা তেল দিয়ে তাতে কুছি করে কাটা পিয়াজ দিলাম। পিয়াজেঁর কালার বাদামী না হওয়া পর্যন্ত পিয়াজ কে ভেজে তাতে ৫ টি কাজুবাদাম, ১ ইঞ্চি আদা কুচি করে কাটা, ২ কাচা লঙ্কা , ১০,১২ টা রসুন কোয়া দিয়ে হাল্কা ভেজে নিয়ে তাতে ৩ টে টমেটো কুচি করে কেটে সব একসাথে ভালো ভাবে কষাতে হবে।

Step : 4

মশলা গুলো ভালো ভাবে কষানো হয়ে গেলে তাতে কাশ্মীরি লঙ্কার গুড়ো, ধনিয়া পাউডার, হলুদ পাউডার, আন্দাজ মতো লবণ এবং কসুরি মেথি দিয়ে ভালো ভাবে মিক্সড করে তাতে আমি ১ গ্লাস জল দিয়েছি। আচ কম করে ১৫ মিনিট পর্যন্ত কুক করতে হবে। ১৫ মিনিট পর গ্যাস বন্ধ করে মসলা টাকে নামিয়ে রাখতে হবে। মশলা গুলো ঠান্ডা হয়ে যাওয়ার পর মিক্সার গ্রাইন্ডারে দিয়ে পেইস্ট বানিয়ে নেব।

Step : 5

এবারে আমি আবার গ্যাস অন করে কড়াই বসিয়ে তাতে ২  cubes বাটার দিয়ে তাতে গোটা জিরে দিলাম। জিরে হাল্কা লাল হয়ে যাওয়ার পর আগে যে পেইস্ট বানিয়ে ছিলাম সেই পেইস্ট গুলো ডেলে দিলাম। পেইস্ট দেওয়ার পর তাতে গরম মশলা ১/২ টেবিল চামচ, ২ টেবিল চামচ পনীর মশলা দিলাম। আচ কম রাখতে হবে। হাল্কা কুক হয়ে যাওয়ার পর ভেজে রাখা ডিম গুলো দিয়ে দিলাম। ডিম দেওয়ার পর ৫,৬ মিনিট কুক করে গরম গরম পরিবেশন করুন Dhaba Style Egg Curry Recipe ।

গরম গরম ভাতের সাথে আমার এই  Egg Curry Recipe একবার খেয়ে দেখবেন দারুন লাগে খেতে।

যদি আমার এই recipe টি আপনাদের ভালো লাগে তাহলে আপনি আপনার পরিবার এবং বন্ধু বান্ধবী দের সাথে নিশ্চয় শেয়ার করুন।

আজকের মতো এখানেই শেষ করছি আবার নতুন একটা রান্না নিয়ে খুব তাড়াতাড়ি আসছি ধন্যবাদ।

Read More:  Learn Computer Science & Programming visit our Website

অন্য পোস্ট পড়েন :

FAQ on Dhaba style Egg Curry Recipe

Q1. Dhaba style  Egg Curry recipe বানাতে কি কি লাগে?

Ans.ডিম ,পিয়াজ , টমেটো , আদা ,  রসুন, কসুরি মেথি ,  জীরা পাউডার ,ধনিয়া পাউডার , হলুদ পাউডার ,  লঙ্কার গুড়ো ,  কাশ্মীরি লঙ্কার গুড়ো,  গরম মশলা ,  বাটার ,  পনীর মশলা, সাদা তেল,  লবণ আন্দাজ মতো,  জল পরিমাণ মতো।

Share To:

2 thoughts on “ডাবা স্টাইল ডিম কষা রেসিপি | Dhaba Style Egg Curry Recipe in Bengali”

Leave a Comment